বরুড়ার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: কামরুল হাসান এর সাফল্য

বিএম মহসিন
সাধারণ মানুষকে শতভাগ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বর্তমান সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
এরি ধারা বাহিকতা কুমিল্লার
বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ডাক্তার কামরুল হাসান যোগদানের পর থেকে অত্যন্ত আন্তরিকার সহিত চিকিৎসা সেবার কার্যক্রম সর্বস্তরের সাধারণ মানুষকে
সম্পৃক্ত করতে পেরেছেন ইতিমধ্যে চট্টগ্রাম বিভাগে স্বাস্থ্য সভায় প্রথম স্থান অর্জন করেছে।
২০২৩ সাল ছিল বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইতিহাস সবচেয়ে সফল বছর কেননা স্বাস্থ্য সেবার উন্নয়নের নানা সূচকের উপর ভিত্তি করে স্বাস্থ্য অধিদপ্তরের এম আই এস (গওঝ) থেকে প্রতি মাসে প্রকাশিত হেলথ সিস্টেম স্ট্রেন্থেনিং স্কোর (ঐঝঝ) এ বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ধারাবাহিকতা ছিল অভাবনীয়।এইচ এস এস স্কোরিং এ বাংলাদেশের সকল উপজেলার মধ্যে ২০২৩ সালে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান ছিল : অক্টোবর ২০২৩: ২য়, সেপ্টেম্বর ২০২৩: ৪র্থ আগস্ট ২০২৩: ৮ম, জুলাই ২০২৩: ৩য়, জুন ২০২৩: ৬ষ্ঠ, মে ২০২৩: ৫ম, এপ্রিল ২০২৩: ৭ম, মার্চ ২০২৩: ৩য়, ফেব্রুয়ারি ২০২৩ : ১০ম, জানুয়ারি ২০২৩: ২২তম।
২০২৩ সালে সেবাগ্রহীতার সংখ্যা অত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সর্বকালের সকল ধরনের রেকর্ড অতিক্রম করে এক নতুন উচ্চতায় পৌঁছেছে। বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবাকে আমূল বদলে দেয়ার পুরো কৃতিত্ব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামরুল হাসান সোহেল এর এবং তার নেতৃত্বে কাজ করে যাওয়া স্বপ্নবাজ একটি টিম, টিম বরুড়া। তার দূরদর্শী নেতৃত্ব এবং সুদক্ষ পরিচালনায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এগিয়ে চলা। তিনি শুধু স্বপ্ন দেখান ই না স্বপ্ন বাস্তবায়নে অগ্রভাগে থেকে নেতৃত্ব ও দেন। বিশেষ কৃতজ্ঞতা জানাই ডা. মোহাম্মদ মহিউদ্দিন স্যার, মান্যবর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), চট্টগ্রাম এবং ডা: নাছিমা আকতার স্যার, সম্মানিত সিভিল সার্জন,কুমিল্লা কে। যাদের প্রত্যক্ষ এবং নিয়মিত তত্ত্বাবধানে বেড়েছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান।

এইচ এস এস স্কোরিং এ বাংলাদেশের সকল উপজেলার মধ্যে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান ছিল-
ডিসেম্বর ২০২৩: ৫ম, কুমিল্লা জেলায় ১ম, নভেম্বর ২০২৩: ৫ম, কুমিল্লা জেলায় ১ম, অক্টোবর ২০২৩: ২য়, কুমিল্লা জেলায় ১ম, সেপ্টেম্বর ২০২৩: ৪র্থ, কুমিল্লা জেলায় ১ম, আগস্ট ২০২৩: ৮ম, কুমিল্লা জেলায় ১ম, জুলাই ২০২৩: ৩য়, কুমিল্লা জেলায় ১ম, জুন ২০২৩: ৬ষ্ঠ, কুমিল্লা জেলায় ১ম, মে ২০২৩: ৫ম, কুমিল্লা জেলায় ১ম, এপ্রিল ২০২৩: ৭ম, কুমিল্লা জেলায় ১ম, মার্চ ২০২৩: ৩য়, কুমিল্লা জেলায় ১ম, ফেব্রুয়ারি ২০২৩: ১০ম, কুমিল্লা জেলায় ২য়, জানুয়ারি ২০২৩: ২২ তম, কুমিল্লা জেলায় ২য়, ২০২৩ সালে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অতীতে প্রদত্ত সেবার সব রেকর্ডকে নিয়ে গেছে এক নতুন উচ্চতায়।

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবাকে আমূল বদলে দেয়ার পুরো কৃতিত্ব সম্মানিত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামরুল হাসান সোহেল । ২০২১ সালের ০৬ অক্টোবর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদানের মাত্র দুই মাসের মধ্যেই চালু করেন অপারেশন যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৫৬ বছরেও কেউ চালু করতে পারেননি। ০৬ ডিসেম্বর ২০২১ইং সার্জারী অপারেশন দিয়ে চালু হয় অপারেশন থিয়েটারের কার্যক্রম এবং তা এখনো চলমান রয়েছে।
প্রতি সপ্তাহের রবিবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার সিজারিয়ান অপারেশন হয়, প্রতি সপ্তাহের মঙ্গলবার ও বুধবার সার্জারী অপারেশন হয়। এছাড়া প্রশিক্ষিত মিডওয়াইফ এবং সিনিয়র স্টাফ নার্স এবং চিকিৎসকরা ২৪ ঘন্টা নরমাল ডেলিভারি করেন। নরমাল ডেলিভারিতে জন্ম নেয়া নবজাতকদের ইউএইচএফপিও ডা: কামরুল হাসান শুভেচ্ছা উপহার দেয়ার রীতি চালু করেন, মায়েরা বিনামূল্যে ফুল কোর্স এন্টিবায়োটিক, এক মাসের আয়রণ ও ক্যালসিয়াম ট্যাবলেট দেয়া হয়। তার এই উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে নরমাল ডেলিভারির সংখ্যা ও, আগে যেখানে মাসে ২০-২৫ টি নরমাল ডেলিভারি হতো এখন সেখানে ৫৫-৬০ টি নরমাল ডেলিভারি হয়। ডা: কামরুল হাসান একজন নেয়া এবং তার নেতৃত্বে কাজ করে যাওয়া স্বপ্নবাজ একটি টিম, টিম বরুড়া। তার দূরদর্শী নেতৃত্ব এবং সুদক্ষ পরিচালনায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এগিয়ে চলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *